অ্যান্ড্রয়েড ডিভাইসের USB কাজ না করলে করনীয়

১:১৩ PM

অ্যান্ড্রয়েড ডিভাইসের USB কাজ না করলে করনীয়


অনেক সময় এমন হয় যে আমরা আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইসটি উইন্ডোজ পিসিতে কানেক্ট করতে পারিনা। তখন অ্যান্ড্রয়েড ডিবাগ ড্রাইভারের(ADB) মাধ্যমে সংযোগ প্রদান করা হয়। অনেক সময় বাজে  ইউএসবি ড্রাইভ সঠিক  ইউএসবি ড্রাইভের জায়গায় লোড হয়ে থাকে। এর ফলেই এই সমস্যা হয়ে থাকে। এবং প্রচলিত উপায়ে এসব বাজে ড্রাইভার আনইনস্টল করা যায়না। এসব বাজে ড্রাইভ অপসারণ করে এর স্থলে “Universal ADB drivers” ইন্সটল করার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায়।
‘USB Debugging’ মুড অন থাকার পরও যদি আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে পিসিতে সংযোগ দিতে না পারেন তাহলে পদ্ধতিটি আপনার কাজে দিবে। ‘USB Debugging’ মুড অন থাকলে আপনি পিসি হতেই সরাসরি আপনার ডিভাইসটির সিস্টেম ফাইলের অ্যাক্সেস পাবেন। অন্যথায় আপনি কেবল আপনার এসডি কার্ডের অ্যাক্সেস পাবেন।
আপনি এই সমস্যার সমাধান ৩টি সহজ ধাপে করতে পারেন।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে ইউএসবি দ্বারা পিসির সাথে সংযুক্ত করুন। ADB ড্রাইভার অপসারণ করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • ডিভাইস ম্যানেজার চালু করুন এবং অতিরিক্ত অ্যান্ড্রয়েড ড্রাইভ মুছে ফেলুন।
  • ‘Koush’s Universal ADB Driver’ ইনস্টল করুন।
প্রথম ধাপঃ
প্রথম আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে ইউএসবি দ্বারা পিসির সাথে সংযুক্ত করুন। এই ধাপে আপনার ডিভাইস উইন্ডোতে ডিভাইস ম্যানেজার প্রদর্শন করবে। এখান হতে “Window’s Device Manage” ক্লিক করুন।
তারপর ডিভাইস ম্যানেজার ওপেন করে এতে দৃশ্যমান ADB ডিভাইসটি রিমুভ করুন। ADB ড্রাইভারের উপর রাইট ক্লিক করে কনটেক্সট মেনু হতে আনইন্সটল সিলেক্ট করুন। এবং পিসি হতে অ্যান্ড্রয়েড ডিভাইসটির সংযোগ বিচ্ছিন্ন করুন।
দ্বিতীয় ধাপঃ
এই ধাপের শুরুতে আপনাকে Nirsoft’s USB Device View utility” টি আনজিপ করে নিতে হবেএর আগে এই লিংক হতে এটি ডাউনলোড করে নিনএরপর আনজিপ ফোল্ডারে এসে Utility টি রান করুন(ইন্সটল করার দরকার নেই)। এটি আপনাকে আপনার পিসিতে ইন্সটল সকল ইউএসবি ড্রাইভার দেখাবে।

এখান হতে সবুজ গোলাপী রং নির্দেশক ড্রাইভারগুলি রেখে বাকিগুলি রিমুভ করে দিন।
তৃতীয় ধাপঃ
“Koush’s Universal ADB Drive” প্রায় সব অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কাজ করে। এই লিংক হতে ADB ড্রাইভারটি ডাউনলোড করে ইন্সটল করুন। এরপর ইউএসবি দ্বারা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে পিসির সাথে সংযুক্ত করুন। এক্ষেত্রে সঠিক ADB ড্রাইভ দেখাবে। আপনি ডিভাইস ম্যানেজারে গিয়ে চেক করে দেখতে পারেন।

যদি ইন্সটল প্রক্রিয়াটি সঠিক না হয় তাহলে আপনি ম্যানুয়ালি ড্রাইভার আপডেট দিতে পারেন।

আপনার হার্ডডিস্কে ড্রাইভার লোকেশন অনেকটা এমন, C:\Program Files (x86)\ClockworkMod\Universal Adb Drivers\
এরপর উইন্ডোজ ড্রাইভারটি ইন্সটল করবে। এরপর যখন আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ইউএসবি দ্বারা পিসেতে কানেক্ট করবেন এবং Debugging সচল করবেন “Koush’s drivers” আপনাকে সকিছুর অ্যাক্সেস দিবে।

Share this

Related Posts

Previous
Next Post »

পোস্ট এর কোন অংশ বুজতে সমস্যা হলে নিচের বক্সে মন্তব্য করুন। আশাকরি সমাধান পাবেন। EmoticonEmoticon