Administrator Password ভুলে গেলে = Windows XP

৩:২৭ AM

খুব সহজে আপনার হারিয়ে যাওয়া Administrator এবং Others user account এর Password ঠিক করুন


 লিখেছেন:- মোঃ আল মামুন
ওয়েব সাইট:-  techtunes.com.bd/tuner/md.al-mamun

আমরা কম বেশি সবাই এই সমস্যার সম্মুখিন হয় Administrator এর Password ভুলে যাওয়া নিয়ে। অনেকে হয়ত বলবেন এটা আবার এমন কি কঠিন কাজ ! এই কাজটি করার জন্য আমরা তো
My computer -> Manage -> local users and groups -> users এর অপশন থেকে করতে পারি। কিন্তু আপনি এই কাজটি তখনই করতে পারবেন যখন আপনি আপনার কম্পিউটারে লগিন করতে পারবেন। আর যখন লগিন করতে পারবেন না তখন কি করবেন ?
আজ আমি আমার এই পোষ্টে এই সমস্যার সমাধান ব্যাখ্যা করব।
ব্যাখ্যা করার আগে আমি কিছু কথা বলে নিই-
আমি একজন সাধারন এবং তুচ্ছ কম্পিউটার ব্যবহারকারি। হাটি হাটি পা পা করে কম্পিউটার কিভাবে ব্যবহার করতে তা শিখতে চেষ্টা করি এবং যা শিখি তা আপনাদের সাথে শেয়ার করি। আমার সজ্ঞানে এবং অজ্ঞানে হয়ত অনেক পোষ্ট করেছি যা আপনাদের অনেকের ভাল লাগে নি এবং সময় নষ্ট করিয়েছি। এর জন্য আপনারা আপনাদের মূল্যবান মতবাদ দিতে পারেন এবং আমি তা সানন্দে গ্রহন করতে প্রস্তুত আছি। আমি এই বিশ্বাস রাখি, আমার যত সমালোচনা হবে তত বেশি আমার ভুলগুলো ঠিক হবে। কিন্তু আমার সমালোচনা করতে গিয়ে বেশ কিছু মন্তব্য প্রদানকারি অশালিন ভাষায় মন্তব্য দিয়ে থাকেন। যা কিনা পড়তে এবং দেখতে অনেক খারাপ লাগে আমার এবং অন্যদের।
আমার একটা বিনীত অনুরোধ থাকবে ঐ সকল বাজে মন্তব্য প্রদানকারিদের জন্য, যদি আমার লেখা আপনাদের ভাল না লাগে তাহলে তা ভদ্রতা এবং শালীনতা বজায় রেখে আপনার মূল্যবান মতবাদ দিন। আর যদি এই কাজটি করতে না পারেন  তাহলে দয়া করে আমার পোষ্টগুলো পড়বেন না।
এখন শুরু করা যাক সমস্যার সমাধানের কাজ। এই সমস্যা সমাধানের জন্য আপনি নিচের ধাপগুলো ধারাবাহিকভাবে অনুসরণ করুন।
১ প্রথমে আপনি আপনার এক্সপি সিডি আপনার সিডি ড্রাইভে রেখে BIOS থেকে আপনার কম্পিউটারকে সিডি থেকে বুট করার জন্য কনফিগার করে দিন।
২ এরপর কম্পিউটার যখন বুট করে তখন একটি লেখা আসে যে "Press any Key to boot from cd.."  যে কোন কি প্রেস করুন আপনার keyboard থেকে।
৩ এরপর কম্পিউটার আপনার এক্সপি সেটাপ শুরু করবে।
৪ কম্পিউটার সেটাপ শুরুর এক সময় আপনাকে ENTER কে চাপ দিতে বলবে এবং ENTER কি চাপ দিন
৫ এরপর কম্পিউটার আপনাকে লাইসেন্স অনুমতি গ্রহনের জন্য Keyboard থেকে F8 চাপ দিতে বলবে, আপনি F8 প্রেস করুন
৬। এরপর কম্পিউটার আপনাকে একটি অপশন দিবে আপনার আগের সেটাপ থাকা এক্সপি-কে REPAIR করার জন্য এবং এর জন্য আপনাকে Keyboard থেকে R চাপ দিতে বলবে। আপনি Keyboard থেকে R প্রেস করুন। নিচের ছবিটি দেখুন
emdadblog.blogspot.com
৭ এখন কম্পিটার Repair এর কাজ শুরু করবে এবং Repair এর কাজ শেষ করে সে নিজ থেকে RESTART নিবে।
৮ এরপর কম্পিউটার এক্সপি সেটাপ শুরু করবে। এইখানে একটু ভাল করে লক্ষ্য করুন। আপনার কম্পিউটার যখন সেটাপ শুরু করবে তখন মনিটরের স্ক্রীনের বাম পাশে "Installing Devices" নামে একটি চলমান প্রক্রিয়া শুরু হবে। এবং ঠিক  এই সময় আপনি আপনার Keyboard থেকে SHIFT + F10 চাপুন। একটি command prompt অপশন আসবে। নিচের ছবিটি দেখুন
emdadblog.blogspot.com
৯ এখন আপনি এই command prompt -এ NUSRMGR.CPL লিখে ENTER কি চাপুন। নিচের মত একটি অপশন আসবে
emdadblog.blogspot.com
১০ এখন এই অপশন থেকে আপনি আপনার User account select করুন। এরপর নিচের মত একটি ছবি আসবে
emdadblog.blogspot.com
১১ এখন আপনি এইখান থেকে আপনার ঐ User account এর জন্য নতুন করে PASSWORD দিয়ে এই অপশনটাকে এবং command prompt বন্ধ করে দিন।(নতুন password দিতে আপনাকে আগের password টি দেওয়া লাগবে না)
১২ এরপর আপনার কম্পিউটার বাকি কাজগুলো শেষ করবে।
বলা বাহুল্য যে, এই প্রক্রিয়ার মাধ্যমে আপনার কম্পিউটারে থাকা আগের এক্সপি সেটিংসের কোন CHANGE হবে না।
তাছাড় আরো বিস্তারিত জানতে পারবেন আমার এই ইংরেজি How to recover forgot administrator user account password in windows XP ? ব্লগে

Share this

Related Posts

Previous
Next Post »