PhotoScape ফটো এডিটিং এর এক নতুন দিগন্ত + টিউটোরিয়াল

৪:৩০ AM


(মেগা পোস্ট) PhotoScape + টিউটোরিয়াল ভিডিও সহ (PhotoScape ফটো এডিটিং এর এক নতুন দিগন্ত)


প্রথমে বলে নেই Photo Scape নিয়ে এই ব্লগ এ একটা পোস্ট আছে । কিন্তু আমি আপনাদের কে PhotoScape টিউটোরিয়াল ভিডিও সহ ফটো এডিটিং করার (A to Z)  ধারণা দেয়ার চেষ্টা করব ।
*আসুন মুল আলোচনায় যাওয়া যাক*
এখন মানুষের সময়ের অনেক মূল্য মানুষ এখন অল্প সময়ে অনেক কিছু করে নিতে চায় । আমাদের সবার একটা পুরাতন ধারণা ফটো এডিটিং এর কাজ অনেক ঝামেলার এবং অনেক বেশী টাইম লাগে এই কাজ এ, এবং ফটো এডিটিং করতে হলে অবশ্যই ফটোশপ (Photoshop) জানতে হবে না হলে ফটো এডিটিং করা যাবে না ! আসলে এই সনাতনী ধারণা টি ভুল ! কারন ফটো এডিটিং করতে হলে আপনাকে ফটোশপ জানতে হবে এমন কোন কথা নেই আপনে চাইলে ফটোশপ থেকে ও ভাল মানের ফটো এডিট করতে পারবেন ফটোশপ ছাড়া !
ফটো এডিট করার অনেক গুলা ফ্রী সফটওয়্যার আছে  তার মাঝে Photo Scape অন্যতম এর প্রধান কারন এটা মাত্র 17.53MB  এবং এটা দিয়ে ফটো এডিট করা অনেক সহজ কোন রকম এডিটিং করার ধারণা না থাকলে ও  একটু ভাল করে চেষ্টা করলে যে কেও ফটো এডিটিং এর কাজ করতে পারবেন ।
Photo Scape সম্পর্কে এর মুল ওয়েব সাইট থেকে ইংলিশ লেখা গুলা যতটুকু সম্ভব বাংলায় অনুবাদ করে এবং আমার নিজের অভিজ্ঞতা থেকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব , কিছু বিভাগ এর সাথে অবশ্যই স্ক্রীন শট দেয়ার চেষ্টা করব তার আগে নিচের লিংক থেকে  Photoscape 3.6.2 এর নতুন ভার্সন টি ডাউনলোড করে নিন
ডাউনলোড লিংক
 অথবা 
প্রথমে জেনে নেয়া যাক Photo Scape কি ?
এটি একটি মজার এবং সহজ ছবির এডিটিং সফটওয়্যার যেটা দিয়ে আপনি  অনেক সহজে ফটো এডিটিং এর সকল কাজ করতে পারবেন । ফটো এডিটিং ছাড়াও আরও অনেক কাজ এটা দিয়ে করতে পারবেন। প্রথমে সফটওয়্যার টি ডাউনলোড করে নরমাল নিয়মে ইন্সটল করুন, ইন্সটল করার পর নিচের চিত্রের মত আসবে
এই চিত্র টি দেখুন ↓↓
আপনার লক্ষ্য করেন উপরের স্ক্রীন শট টি তে দেখতে পাবেন মোট ১৪ টি বিভাগ আছে । আমি নিচে নম্বর এবং স্ক্রীন শট সহ  প্রতিটি বিভাগ এর বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব
১। Viewer → এই অংশ ব্যাবহার করে যে কোন ফরম্যাট এর ফটো  দেখুন, এবং একসাথে সব ফটো দেখতে পারবেন  এবং স্লাইডশো তৈরী করতে পারবেন
স্ক্রীন শট ১↓↓
২ । Editor → এটাই হল এই সফটওয়্যার এর মুল মেনু । > ফটো resizing, উজ্জ্বলতা এবং রঙ সমন্বয়, সাদা ভারসাম্য, backlight সংশোধন, ফ্রেম, বেলুন, মোজাইক মোড, টেক্সট, ছবি আঁকা, cropping, ফিল্টার, লাল চোখ অপসারণ, blooming, তুলি, ক্লোন স্ট্যাম্প, effect brush ইত্যাদি ।
স্ক্রীন শট ২↓↓
৩ । Batch editor: এই অপশন ব্যাবহার করে ব্যাচ সম্পাদনা করতে পারবেন  একাধিক ফটো একসাথে (এই অংশের স্ক্রীন শট এর প্রয়জন আশা করি লাগবে না তাই দিলাম না)
৪ । Page:Merge multiple photos on the page frame to create one final photo ( একাধিক ফটো একসাথে বিভিন্ন ফ্রাম এ একত্রিত করতে পারবেন )
স্ক্রীন শট ৪↓↓
৫ । Combine: এই অপশন ব্যাবহার করে একাধিক ফটো উল্লম্বভাবে বা অনুভূমিকভাবে  সংযুক্ত করতে পারবেন
৬ । Animated GIF: Use multiple photos to create a final animated photo ( এই অপশন ব্যাবহার করে একাধিক ফটো একত্র করে অ্যানিমেটেড পিকচার ,অ্যালবাম তৈরি করতে পারবেন
৭ । Print: Print portrait shots, carte de visites(CDV), passport photos (এই অপশন ব্যাবহার করে লম্বালম্বি শট, ব্যবসায়িক কার্ড (CDV), এবং অনেক ইসি ভাবে পাসপোর্ট ফটো তৈরি এবং প্রিন্ট করতে পারবেন )
৮ । Splitter: Slice a photo into several pieces ( অনেক অনেক ফটো কে জাস্ট এক ক্লিক এ কয়েক টুকরা করতে পারবেন )
৯ । Screen Capture: Capture your screenshot and save it (এই অপশন ব্যাবহার করে  স্ক্রীন শর্ট নিতে পারবেন )
১০ ।Color Picker: Zoom in on images, search and pick a color
১১ । Rename: Change photo file names in batch mode
১২ । Raw Converter: Convert RAW to JPG
১৩ । Paper Print: Print lined, graph, music and calendar paper
১৪ । Face Search: Find similar faces on the Internet
উপরে আমি ১৪ টি বিভাগ এর কিছু স্ক্রীন শট এবং উক্ত বিভাগ দিয়ে কি কি করতে পারবেন সেই ধারণা দেয়ার চেষ্টা করলাম । কিন্তু এই ধারনাতে আপনারা সম্পূর্ণ এডিটিং এর বিষয় টা বুঝবেন না তাই আমি নিচে PhotoScape  টিউটোরিয়াল এর ৫১ টা ভিডিও শেয়ার করব এই ভিডিও গুলা দেখলে আপনারা নিজে নিজে PhotoScape এর A to Z সব কিছু জানতে এবং বুঝতে পারবেন , এবং আপনার এডিটিং এর কাজ টা আরও সহজ হবে।
PhotoScape টিউটোরিয়াল ভিডিও গুলা দেখতে এখানে ক্লিক করুন
এই ভিডিও গুলা যদি আপনে ভাল করে দেখে এডিটিং এর কাজ আরম্ভ করেন তাহলে PhotoScape নিয়ে আপনাকে আর বিড়ম্ভনায় পাড়তে হবে না আশা করি। এই ৫১ টা ভিডিও! থেকে আপনার প্রয়জনিও ভিডিও টা ও দেখতে পারেন অতবা সব গুলা ভিডিও ও দেখতে পারেন আপনার ইচ্ছা। ভিডিও গুলা ভাল করে দেখুন তার পর আপ্লাই করুন । কাজ শুরু করার আগে মনে করবেন না কাজ টা অনেক কঠিন ! আগে শুরু করুন কঠিন কি সহজ সেটা পরে দেখা যাবে । এর পরও যদি কোন কিছু জানার প্রয়জন হয় তাহলে নিচে কমেন্ট বক্স আপনার জন্য উন্মুক্ত :)
 আরেকটা কথা কোন কাজই আপনে করতে পারবেন না যদি না আপনার ইচ্ছা থাকে ।
কথায় আছে না ইচ্ছা থাকলে উপায় হয় ,
মনে রাখবেন অসম্ভব বলে কোন কথা নাই ।
-ভাল থাকবেন সবাই আল্লাহ্‌ হাফিজ-

Share this

Related Posts

Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Write মন্তব্য(গুলি)
২০ মার্চ, ২০২১ এ ৩:০৯ AM delete

সেরা ফটো এডিটিং অ্যাপ্সগুলি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Reply
avatar

পোস্ট এর কোন অংশ বুজতে সমস্যা হলে নিচের বক্সে মন্তব্য করুন। আশাকরি সমাধান পাবেন। EmoticonEmoticon